Wednesday, September 29, 2010

কৃত্তিম বুদ্ধিমত্তাই এলিয়েনদের খোঁজ দিতে পারে

জৈব শরীরের এলিয়েন খোঁজ না করে বুদ্ধিমান মেশিন জাতীয় এলিয়েনের খোঁজ করাটাই হবে যুক্তিযুক্ত এমনই তথ্য জানিয়েছেন সেটির গবেষক। এলিয়েনরা যে সময়ে রেডিও বার্তার মাধ্যমে সংকেত পাঠানোর প্রযুক্তি উদ্ভাবন করেছে সেই সঙ্গে কৃত্রিম বুদ্ধিমত্তা তৈরির সময়টারও বেশি ফারাক নেই। খবর বিবিসি অনলাইনের।
সংবাদমাধ্যমটির বরাতে জানা গেছে, দ্যা রিসার্চ ফর এক্সট্রাটেরিস্ট্রিয়াল ইন্টেলিজেন্স (সেটি) এখনও এলিয়েনদের সঙ্গে যোগাযোগ করার জন্য রেডিও বার্তা পাঠায়। তাই সেটির গবেষক, সেত সোস্তাক জানিয়েছেন, এলিয়েনদের জৈবিক জীবনের খোঁজ না করে কৃত্রিম বুদ্ধিমত্তার খোঁজ করাই যুক্তিযুক্ত।

সংবাদমাধ্যমটি জানিয়েছে, সেটির সঙ্গে জড়িত অনেক গবেষক যুক্তি দিয়েছেন, এলিয়েনরা বিভিন্ন গঠন এবং রসায়ন মেনে তৈরি হলেও প্রকৃতি জীবন বিষয়ক সমস্যা নিজেই সমাধান করে। আর তাই এলিয়েনরা যেমনই হোক না কেনো, তারা মানুষের মতো হবে এবং তাদের জৈবিক জীবনও আমাদের মতোই হবে। আর এই তত্ত¡ মেনেই সেটির গবেষকরা সারা বিশ্বজুড়ে এলিয়েন খোঁজ করে চলেছেন। তাদের বক্তব্য, এলিয়েনরা অবশ্যই জীবন্ত কোনো প্রাণী।

কিন্তু ড. সোস্তাক জানিয়েছেন, দীর্ঘ সময় ধরে জীবন্ত এলিয়েন এর সন্ধান করা হলেও যেহেতু তাদের সাড়া মেলেনি তাই এখন কৃত্তিম বুদ্ধিমত্তার এলিয়েন খোঁজ করা উচিৎ। কারণ এলিয়েন জগতে হয়তো কৃত্রিম বুদ্ধিমত্তার কোনো মেশিনের জন্ম হয়েছে।

তিনি আরো জানিয়েছেন, বিবর্তনের ধারায় হয়তো এলিয়েনদের যোগাযোগ পদ্ধতি বের করতে অনেক সময় লেগে যাবে কিন্তু আমরা যেমন রেডিও বার্তা প্রেরণ করছি তেমনি এলিয়েনদের কোনো কৃত্তিম বুদ্ধিমত্তার খোঁজ পাওয়াটাই সহজ হবে।

No comments: