Wednesday, September 29, 2010

ওজোন স্তর আর বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছে না

সম্প্রতি জাতিসংঘের দেয়া এক প্রতিবেদনে জানান;ো হয়েছে মন্ট্রিয়ল প্রটোকলের পর ওজোন স্তর আর বেশি ক্ষতিগ্রস্ত হয়নি। এ বিষয়ে আন্তর্জাতিক প্রচেষ্টা সফল হয়েছে। জাতিসংঘ ঘোষিত আন্তর্জাতিক ওজোন স্তর প্রতিরোধ দিবসে ৩০০ গবেষকের দেওয়া এক প্রতিবেদনে এই তথ্য প্রকাশিত হয়েছে। খবর গিজম্যাগের।

সংবাদমাধ্যমটির বরাতে জানা গেছে, এই প্রতিবেদনে ওজোন স্তর পরিবর্তনে পৃথিবীর জলবায়ুর ওপর মোট প্রভাব বিষয়ে নতুন তথ্য প্রকাশ করা হয়েছে।

জানা গেছে, ১৯৮৭ সাল থেকে ১৬ সেপ্টেম্বর আন্তর্জাতিক ওজোন স্তর প্রতিরোধ দিবস পালন করা হয় সারা বিশ্ব জুড়ে। মন্ট্রিয়ল প্রটোকল হিসেবে ১৯৮৭ সালে এই দিবস পালন করার সিদ্ধান্ত নেওয়া হয়। এই চুক্তি অনুসারে ওজোন স্তরের জন্য ক্ষতিকর উপাদান সিএফসি বা ক্লোরোফ্লুরো কার্বন নিঃসরণ ঠেকানোর সিদ্ধান্ত হয়। এই চুক্তিতে সিএফসি গ্যাসকে ওজোন স্তর ধ্বংসের এবং গ্রিনহাউজ প্রভাবের জন্য দায়ী করা হয়।

সংবাদমাধ্যমটির বরাতে জানা গেছে, বর্তমান প্রতিবেদনে দেখানো হয়েছে এখনও মন্ট্রিয়ল প্রটোকল ঠিকমতোই কাজ করছে। কারণ এই চুক্তি সম্পাদনের পর ওজোন স্তরে ক্ষরের পরিমাণ আর বাড়েনি।

সংবাদমাধ্যমটির বরাতে জানা গেছে, ওয়ার্ল্ড মেটেরিওলজিক্যাল অর্গানাইজেশন (ডব্লিওএমও) এবং ইউনাইটেড নেশসনস এনভায়রন্টমেন্ট প্রোগ্রাম (ইউনেপ) প্রকাশিত এই প্রতিবেদনটি ৪ বছর পর গুরুত্বপূর্ণ আপডেট করা হলো। সায়েন্টিফিক অ্যাসেসমেন্ট অফ ওজোন ডেপলেশন ২০১০ নামের এই প্রতিবেদনটি আগামি মন্ট্রিয়াল প্রটোকলের সভায় জানানো হবে। আগামি মন্ট্রিয়ল প্রটোকলের সভা অনুষ্ঠিত হবে উগান্ডার কাম্পালায় ৮ থেকে ১২ নভেম্বর।



বিডিনিউজটোয়েন্টিফোরডটকম/মিন্টু/এইচবি/সেপ্টেম্বর ২১/১০

No comments: