Wednesday, September 29, 2010

অতিরিক্ত একদিন পেটেই ডিম রাখতে পারে কোকিল


সম্প্রতি যুক্তরাজ্যের গবেষকরা জানিয়েছেন, কোকিলের ডিম পাবার সময় ঘনিয়ে এলেও অতিরিক্ত একদিন ডিম পেটের মধ্যে ধরে রাখার ক্ষমতা আছে। আর অতিরিক্ত একদিন মায়ের পেটে থাকার কারণেই তাড়াতাড়িই ডিম ফুটে বেরিয়ে পড়ে কোকিল ছানারা। ডিম ধরে রাখতে পারার কারণেই সুবিধেমতো চুপিসারে অন্যের বাসায় ডিম পাড়ার কাজটি করে ফেলে মা কোকিল। খবর বিবিসি অনলাইনের।

গবেষকদের বরাতে সংবাদমাধ্যমটি জানিয়েছে, ইন্টারনাল ইনকিউবেশনের ফলে জন্ম নেয়া কোকিল ছানারা অন্যের বাসায় বড় হয় এবং অন্যের বাসায় বড় হওয়া কোকিল ছানাগুলো বাসার অন্যান্য ছানাগুলোকে সরিয়ে নিজেই খাবার খেতে পারে।

ইউনিভার্সিটি অফ শেফিল্ড-এর গবেষক টিম বার্কহেড জানিয়েছেন, কোকিল বা অন্য পাখিগুলো ডিম পাড়ার সময় ঘনিয়ে এলেও ডিম না পেড়ে ধরে রাখতে পারে এবং সুযোগ অনুসারে অন্যের বাসায় চুরি করে ডিম পাড়ে।

গবেষণার ফল প্রকাশিত হয়েছে রয়্যাল সোসাইটি প্রসিডিংস বি সাময়িকীতে।

গবেষকরা জানিয়েছেন, কোকিলকে ব্রুড প্যারাসাইট বলা হয়। ব্রুড প্যারাসাইট সেই প্রজাতির পাখি বা পতঙ্গ প্রজাতির বেলায় ব্যবহার করা হয় যারা সন্তান বড় করার দায়িত্ব পালন করেনা। এই ব্রুড প্যারাসাইটগুলো অন্যের বাসায় ডিম পাড়ে এবং নিজের ডিম থেকে বাচ্চা ফোটাতে বাসায় থাকা অন্য ডিম নিচে ফেলে দেয়।

No comments: