Wednesday, October 20, 2010

বাড়ির ছাদে বাগান করতে চাইলে...

ছাদে বাগান করতে যাঁরা আগ্রহী, তাঁদের জন্য কিছু পরামর্শ দিয়েছে বাংলাদেশ গ্রিন রুফ মুভমেন্ট। আপনার ছাদটা যদি নির্মাণাধীন হয়, তাহলে বাগানের বিষয়টি আপনার স্থপতি বা প্রকৌশলীকে জানিয়ে দিন। তাঁর পরামর্শ ও নির্দেশ নিয়ে ছাদটি তৈরি করুন।
যদি আপনার ছাদটি ইতিমধ্যে তৈরি হয়ে থাকে, তাহলে আপনাকে ঠিক করতে হবে, চারা টবে বা ড্রামে লাগাবেন, নাকি মাটির বেড তৈরি করে তাতে চারা রোপণ করবেন। যদি টবে চারা লাগান, তাহলে আপনাকে মাঝেমধ্যে টবগুলো এক জায়গা থেকে অন্য জায়গায় সরাতে হবে, যাতে করে টবের নিচের জায়গা ভেজা না থাকে। আর যদি ড্রাম কিংবা মাটির বেড তৈরি করেন, তাহলে নিচে ইট দিয়ে নিতে হবে। খেয়াল রাখতে হবে, ড্রাম বা মাটির বেড যেন ছাদ স্পর্শ না করে।
বাগানে প্রথম দিকে সবজি লাগানোই ভালো। সবজির গাছ সহজে মরে না, হাতে নগদে ফল মেলে বলে উৎসাহ বাড়ে। বেশির ভাগ ফলই ছাদে ফলানো সম্ভব। তবে সে জন্য সেসব ফল চাষের নিয়ম সম্পর্কে ভালোভাবে জানতে হবে।
নিয়মিত বাগানের যত্ন নিতে হবে। খেয়াল রাখতে হবে, গাছে যেন নিয়মিত পানি দেওয়া হয়। বর্ষাকালে বৃষ্টি হলে যাতে গাছের গোড়ায় পানি জমে না থাকে, সেটাও খেয়াল রাখতে হবে। এর বাইরেও কোনো জিজ্ঞাসা কিংবা পরামর্শের জন্য যোগাযোগ করতে পারেন: বাংলাদেশ গ্রিন রুফ মুভমেন্ট, ৩৪৯, পশ্চিম রামপুরা, পলাশবাগ রোড। ফোন: ০১৭১১৪৩৪৬৪৭। 
 
| তারিখ: ২৬-০৯-২০১০

1 comment:

Unknown said...

ছাদে আমার একটা ছোট বাগান আছে যাতে আম, জাম, লিচু, অলবরই, লেবু, ছবেদা, ফুল এমনকি কাঠাল গাছও আছে । কিন্তু পরিপুর্ন তথ্য না পাওয়ার কারনে অনেক গাছেই ফল পাওয়া যাচ্ছে না । কোন গাছে কখন ফল আসে এবং তখন কিরকম যত্ন করা লাগে জানি না। অনেক বলে বাংলা মাস অনুযায়ী যত্ন করতে যা জানি তাতে জ্ঞাত নই । এখন প্রশ্ন হল গ্রীন মুভমেন্টের সাথে আমি কেমন করে জড়িত হতে পারি যাতে আমি পরিপুর্ন জ্ঞান আহরন করতে পারি । ধন্যবাদ