Tuesday, October 26, 2010

ভূমিকম্প সম্পার্কিত

সর্বকালের বেদনাদায়ক ভূমিকম্প
১২০২ সালের ২০ মে মধ্যপ্রাচ্য ও উত্তর আফ্রিকায় সবচেয়ে ভয়াবহ ভূমিকম্প হয়। এ ভূমিকম্পে প্রায় ১০ লাখ লোক মারা যায়। কেবল মিসরের কায়রোয় এক লাখ ১০ হাজার লোক মারা যায়। চীনের সাংহাইতে ১৫৫৬ সালের ২ ফেব্রুয়ারি যে ভূমিকম্প সংঘটিত হয়, তাতে প্রায় আট লাখ ২০ হাজার লোক মারা যায়।
১৭৩৭ সালের ১১ অক্টোবর ভারতের কলকাতায় যে ভূমিকম্প হয়, তাতে প্রায় তিন লাখ লোক মারা যায়।
চীনের কানসু প্রদেশে ১৯২০ সালের ১৬ ডিসেম্বর ভূমিকম্প ও ভূমিধসের ঘটনায় এক লাখ ৮০ হাজার লোক মারা যায়। কাশ্মীরে ২০০৫ সালের ৮ অক্টোবরের ভূমিকম্পে ৮৭ হাজার ৩৫০ জন মারা যায়।

দীর্ঘ সময় ধরে স্থায়ী ভূমিকম্প
অধিকাংশ সময় ভূমিকম্প এক কিংবা দুই মিনিট স্থায়ী হয়। কিন্তু ১৯৬৪ সালের ২৭ মার্চ আলাস্কায় যে ভূমিকম্প হয় তা পাঁচ মিনিট স্থায়ী ছিল এবং রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৮ দশমিক ৬। তবে এ ভূমিকম্পে ১৩১ জন লোক মারা যায় কিন্তু ক্ষয়ক্ষতি হয় প্রায় ৪৫০ মিলিয়ন ইউএস ডলার।
শক্তিশালী ভূমিকম্প
বসতি এলাকায় সর্বোচ্চ ৮ দশমিক ৭ মাত্রার ভূমিকম্প হয় ১২ জুন, ১৮৯৭ সালে ভারতের আসামে। এ ভূমিকম্পে প্রায় এক হাজার ৫০০ লোক মারা যায়।
কলম্বিয়ায় ৩১ জানুয়ারি ১৯০৬ সালে ৮ দশমিক ৯ মাত্রার ভূমিকম্প রেকর্ড করা হয়। উপকূল থেকে ৩০০ কিলোমিটার দূরে সমুদ্র-গভীরে হওয়ায় মাত্র এক হাজার লোকের মৃত্যু ঘটে।
 মিনহুন নাহার
সূত্র: ওয়ান্ডার ফ্যাক্টস 
| তারিখ: ২২-১০-২০১০

No comments: