Tuesday, October 5, 2010

একটি ধ্বংসলীলার ইতিবৃত্ত (বাংলার মুখ)

ছোট ট্যাংরার ধাপে ধ্বংসলীলা ছোট ট্যাংরার ধাপে ধ্বংসলীলা

বাংলাদেশের অন্য সব গ্রামের মতোই ছায়াঘেরা, পাখিডাকা গ্রাম এটি। তবে ফারাক হলো, গ্রামের বেশির ভাগ বাড়ির দেয়ালই ইটের তৈরি। সিমেন্টের ব্যবহার খুব বেশি নেই। কাদার গাঁথুনি দেওয়া ইটের দেয়াল আর ইটগুলোর চেহারা-ছবিও প্রায় একই রকম। এমন ইট এ দেশের কোনো ভাটায় তৈরি হয় না। এসব ইট জোগাড় করা হয়েছে ঢিবির আড়ালে লুকিয়ে থাকা প্রাচীন ইমারত ধ্বংস করে। অনেক ঢিবি ছিল এই গ্রামে। আর প্রতিটি ঢিবির আড়ালেই লুকিয়ে ছিল প্রাচীন বাংলার প্রকৌশলী আর স্থপতিদের কর্মকুশলতার প্রমাণ। অমূল্য ও অসামান্য গুরুত্বপূর্ণ এই নিদর্শনকে নিশ্চিহ্ন করে বসতভিটা বানাতে ব্যবহার করা হয়েছে এসব ইট। সে কারণেই দেশের মানুষের সচ্ছলতার নিদর্শনবাহী দালানবাড়ি দেখেও মন ভালো হলো না। কারণ, ইতিহাসের মূল্যবান নথি ধ্বংস করে রোজকার প্রয়োজন মেটানো হয়েছে এখানে।
গ্রামের নাম ছোট ট্যাংরা। বগুড়া জেলার মহাস্থানের বেশ কাছেই এর অবস্থান। এখানকার খুবই গুরুত্বপূর্ণ একটি ঢিবির হাল নিজ চোখে দেখার জন্যই এখানে আসা। পাকা রাস্তা থেকে নেমে মেঠোপথে বেশ কিছুদূর যেতেই থমকে দাঁড়ালাম। সামনেই ছাল-বাকল উঠে যাওয়া মরা গাছের মতো দাঁড়িয়ে আছে একটি ধ্বংসস্তূপ।
এখানে গুপ্তযুগে অর্থাত্ আজ থেকে প্রায় দেড় হাজার বছর আগে গুরুত্বপূর্ণ স্থাপত্য গড়ে উঠেছিল। মনে করা হয়, এখানে একটি—বা তারও বেশি—বৌদ্ধমন্দির ছিল। এই ঢিবিতেই পাওয়া গেছে লালচে আভাযুক্ত বেলে পাথরের তৈরি একটি অপূর্ব ভাস্কর্য। মূল ভাস্কর্যটি দণ্ডায়মান ধ্যানরত বুদ্ধের মূর্তি। এখানে বুদ্ধকে চাদর পরিহিত অবস্থায় দেখা যায়। মূর্তিটি প্রায় এক দশমিক শূন্য তিন মিটার উচ্চতাবিশিষ্ট এবং এটিকে মথুরা শিল্পরীতির প্রতিনিধিত্বকারী ভাস্কর্য বলে স্বীকৃতি দেওয়া হচ্ছে। তবে পরিতাপের বিষয়, মূর্তিটির ওপর ও নিচের অংশ ভাঙা। মূর্তিটি কীভাবে ভেঙেছিল, তা জানা না গেলেও বৌদ্ধধর্মের প্রতিকূল যুগে এটি ভাঙা হতে পারে বলে অনুমান করা যায়। মূর্তিটি এক বিরল কীর্তি। এটির পেছনে একটি ছোট বুদ্ধমূর্তি রয়েছে। সেটি নিশ্চয়ই পরবর্তীকালের কীর্তি। অনেক পণ্ডিতের মতে, পরবর্তী মূর্তিটির সৃষ্টি পাল যুগে। মহাস্থান জাদুঘরে সংরক্ষিত এ মূর্তিটি বহুবার দেখার সুযোগ পেয়েছি। ফ্রান্সের গিমে জাদুঘরে প্রদর্শনীর জন্য বাংলাদেশের যে ১৮৯টি প্রত্নতাত্ত্বিক নিদর্শন নির্বাচন করা হয়েছিল, সেগুলোর মধ্যে এটিও ছিল। অথচ এই ‘মাস্টারপিস’টি যেখানে পাওয়া গিয়েছিল, সেই ছোট ট্যাংরার ধাপকে যেভাবে দীর্ঘদিন ধরে প্রকাশ্যে এবং ঢাকঢোল পিটিয়ে নিশ্চিহ্ন করা হচ্ছিল, তার সাক্ষী হতেই যেন গিয়েছিলাম সেদিন।
লোকমুখে শুনলাম, ঢিবিটির উচ্চতা আদতে ছিল প্রায় ৪০ ফুট। ঢিবিটির এক-তৃতীয়াংশেরও বেশি নিশ্চিহ্ন হয়ে গেছে। বিশাল ও সুউচ্চ অট্টালিকা যে সেখানে ছিল, তা ধ্বংসাবশেষ দেখার পর বুঝতে কষ্ট হয় না। ঢিবির অবশিষ্টাংশের শীর্ষভাগের প্রায় দুই-তৃতীয়াংশ তত দিনে নিশ্চিহ্ন হয়ে গেছে। অবশ্য তার পরও দেখা যাচ্ছে, পাকা মেঝে, দেয়াল ও কক্ষের চিহ্ন স্পষ্ট। চারপাশে খোলামকুচিও রয়েছে। তবে ঢিবি থেকে পাকা সড়ক পর্যন্ত যে রাস্তাটি, সেটিকে আর কাঁচা সড়ক বলা যাবে না। কারণ, ঢিবি ধ্বংস করে জোগাড় করা ইট বিছিয়ে দেওয়া হয়েছে সেখানে। রাস্তাটি এভাবে পাকা করার উদ্দেশ্য হলো, ট্রাক চলাচলের বন্দোবস্ত করা। ট্রাক চলাটা কেন দরকার? সেটা দরকার এ জন্যই যে ঢিবির বাকি অংশও যে নিশ্চিহ্ন করা বড়ই জরুরি। সেই ঢিবির ইট বিক্রির জন্য দখলদারেরা ক্রেতার সঙ্গে চুক্তি করেছেন এবং টাকার বিনিময়ে প্রত্নতাত্ত্বিক স্থাপনাটি নিশ্চিহ্ন করার ব্যবস্থা করেছেন। অথচ এটি একটি সংরক্ষিত প্রত্নতাত্ত্বিক স্থাপনা। একটি সংরক্ষিত প্রত্নতাত্ত্বিক স্থাপনা কেমন করে এমন প্রকাশ্যে নিশ্চিহ্ন করা যেতে পারে, তা কি ভাবা যায়?
এতক্ষণ যে দশার কথা বর্ণনা করলাম, তা প্রায় চার বছর আগের কথা। ২০০৯ সালে খোঁজ নিয়ে জেনেছি যে ওই ঢিবিটির নাকি মৃত্যু হয়েছে। আমরা তাকে নিশ্চিহ্ন হয়ে যাওয়া থেকে রক্ষা করতে পারিনি। অর্বাচীনও এমন কাজ করার আগে ১০ বার ভাববে। কিন্তু আমরা ভাবিনি, ভাবি না।
এই মহাস্থানেরই কাছে পলাশবাড়ী ও মথুরা গ্রাম দুটোর সংযোগস্থলের এক বিশাল ঢিবিকেও একই সময়ে একইভাবে নিশ্চিহ্ন হতে দেখেছি। দখলদার ও ঢিবির প্রত্নতাত্ত্বিক স্থাপনা নিশ্চিহ্নকারীদের বোঝানোর চেষ্টা করেছি অনেক। কিন্তু তাঁরা এমন মারমুখী যে প্রাচীন বাংলার উন্নত সভ্যতার অমূল্য নিদর্শনগুলোকে নিশ্চিহ্ন না করে তাঁরা ছাড়বেনই না। আমাকে তো তাঁরা পাত্তা দেওয়ার যোগ্য প্রাণী বলেই গণ্য করলেন না, বরং আরেকটু হলে শারীরিকভাবে নির্যাতিত হতে হতো। এ বছরের শুরুর দিকে শুনেছি, ওই ঢিবির প্রত্নতাত্ত্বিক স্থাপনাও নিশ্চিহ্ন। আর সেখানে পাওয়া প্রত্নতাত্ত্বিক কীর্তিগুলো? সেগুলোর মৌরসি পাট্টা তো বরাবরের মতো দখলদারদের দখলে। এসব দেখে ভাবি, আমরা কবে সভ্য মানুষের মতো আচরণ করব? 
 
সুত্র: প্রথম আলো। খন্দকার মাহমুদুল হাসান | তারিখ: ০৫-০২-২০১০

No comments: