Wednesday, December 1, 2010

ডিনামাইট আবিষ্কারের ইতিকথা

 
  ডিনামাইট গ্রিক শব্দ ডাইনামিস, যার অর্থ দাঁড়ায় শক্তি। মূলত ডিনামাইট এক ধরনের রাসায়নিক বিস্ফোরক। এটি প্রধানত নাইট্রোগি্লসারিন এবং টিএনটি দিয়ে তৈরি একটি উচ্চ ক্ষমতাসম্পন্ন রাসায়নিক বিস্ফোরক।

বিজ্ঞানী আলফ্রেড নোবেল ১৮৬৭ সালে ডিনামাইট আবিষ্কার করেন। তিনি ডিনামাইট বিক্রি শুরু করেন যা, নোবেল বাস্টিং পাউডার হিসেবে পরিচিত। ডিনামাইট ক্রমশ একটি নিরাপদ গানপাউডার এবং নাইট্রোগি্লসারিন হিসেবে জনপ্রিয়তা পায়। নোবেল এর পেটেন্ট কঠোরভাবে নিয়ন্ত্রণ করতে সক্ষম হন। লাইসেন্সবিহীনদের এর ব্যবহারের ওপর বিধিনিষেধ আরোপ করেন। ডিনামাইট ১৯৪০ সালে বিশ্বে বৃহৎ আকারে উৎপাদিত হয় দক্ষিণ আফ্রিকায়।

ডিনামাইটকে তার দ্বারা দূর থেকে বৈদ্যুতিক সিগন্যালের সাহায্যে বিস্ফোরণ ঘটানো হয়। এই বিস্ফোরক অনবরত জ্বলতে থাকে। বৃহৎ পরিমাণে উত্তপ্ত গ্যাস প্রক্রিয়াধীন হয়। ডিনামাইট ব্লাক পাউডার অপেক্ষা প্রথম নিরাপদভাবে বিস্ফোরক হিসেবে ব্যবহার করা হয়। একটি ডিনামাইটের ক্ষমতা প্রায় দুই মিলিয়ন জুয়েলের ওপর। পাহাড় ভাঙা, টানেল তৈরি ও খনিতে ডিনামাইট ব্যবহার হয়ে থাকে। এর কারণ, সহজে ও কম খরচে ডিনামাইট দিয়ে এসব কাজ করানো হয়। যুদ্ধের কাজে সেতু, শত্রুপক্ষের ভবন, রেললাইন ইত্যাদি উড়িয়ে দিতে ডিনামাইট ব্যবহৃত হয়।

এই ডিনামাইট আলফ্রেড নোবেলের জীবনে এক বিরাট সৌভাগ্য এনে দেয়। তিনি প্রচুর অর্থ-বৈভবের অধিকারী হন। বিজ্ঞানী নোবেল অনুধাবন করতে সক্ষম হন যে, এ ডিনামাইট শান্তির উদ্দেশ্যে ব্যবহার করা যাবে। নিঃসন্দেহে ভালো কাজেও বিজ্ঞানকে ব্যবহার করা যায়। তিনি তার উপার্জিত অর্থ দিয়ে একটি ফান্ড তৈরি করেন, যা বিশ্বে নোবেল পুরস্কার হিসেবে সুপরিচিত।
 *মেহেদী হাসান বাবু 
মুল সুত্র:
http://www.bangladesh-pratidin.com/?view=details&type=pratidin&pub_no=215&cat_id=3&menu_id=16&news_type_id=1&index=4

1 comment:

e-Learningbd said...

আবিষ্কারের ইতিকথা বইটির লেখক সাদ আব্দুল ওয়ালী (যা টেকনোলজি টুডে পাবলিকেশন্স কর্তৃক প্রকাশিত)
তার সকল লেখাসমূহ পাওয়া যাবে নিম্নোক্ত
http://e-learningbd.com/bn

এখানে বিস্তারিত তথ্য পাওয়া যাবে।