Wednesday, December 1, 2010

তারাবিহীন গ্যালাক্সি

  
মহাকাশে একটি বিশাল এলাকাজুড়ে কৃষ্ণ বস্তুর এই গুচ্ছটি গ্যালাক্সির মতোই আবর্তন করছে। প্রায় পাঁচ কোটি আলোকবর্ষ দূরে আবিষ্কৃত এই অন্ধকার গ্যালাক্সির নাম ভারগো এইচআই ২১ (VIRGO HI 21) মহাকাশে কৃষ্ণ বস্তুর অস্তিত্ব রহস্যময়।



গ্যালাক্সি বা নক্ষত্র পল্লী বলতে আমরা সাধারণত অনেক তারা ব্যবস্থার সমষ্টিকে জানি। গ্যালাক্সিতে তারা থাকবে না এমন কল্পনা কি আদৌ কেউ করেছেন? যা ছিল সত্যি অবান্তর। কিন্তু জ্যোতির্বিজ্ঞানীরা সম্প্রতি একটিও তারা নেই এমন গ্যালাক্সি আবিষ্কার করেছেন। কোনো তারা বা জ্যোতিষ্ক না থাকার কারণে এই গ্যালাক্সি দেখা যাচ্ছে না। দূরবীনে এটি অদৃশ্য থাকলেও রেডিও তরঙ্গে এর অস্তিত্ব ঠিকই ধরা পড়ছে। তা হলে গ্যালাক্সিটি কি দিয়ে তৈরি? এমন প্রশ্ন আসাটাই তো স্বাভাবিক। বিজ্ঞানীরা জানালেন, পুরো গ্যালাক্সিটাই ডার্ক ম্যাটার (Dank matter) বা কৃষ্ণ বস্তুর তৈরি। এ কারণে এটি অদৃশ্য। ব্রিটেনের ক্যার্ডিফ বিশ্ববিদ্যালয়ের নেতৃত্বাধীন একদল জ্যোতির্বিজ্ঞানী ইংল্যান্ড এবং পোর্টোরিকোতে অবস্থিত রেডিও টেলিস্কোপের সাহায্যে এই তারাবিহীন গ্যালাক্সিটি আবিষ্কার করেন। তাদের মতে, এ ধরনের অদৃশ্য গ্যালাক্সির আবিষ্কার এই প্রথম। মহাকাশে একটি বিশাল এলাকাজুড়ে কৃষ্ণ বস্তুর এই গুচ্ছটি গ্যালাক্সির মতোই আবর্তন করছে। প্রায় পাঁচ কোটি আলোকবর্ষ দূরে আবিষ্কৃত এই অন্ধকার গ্যালাক্সির নাম ভারগো এইচআই ২১ (VIRGO HI 21) মহাকাশে কৃষ্ণ বস্তুর অস্তিত্ব রহস্যময়। গবেষণায় দেখা গেছে, মহাশূন্যের সব বস্তুর চেয়ে কৃষ্ণ বস্তুর পরিমাণ প্রায় পাঁচগুণ বেশি। অদৃশ্য এই পদার্থের অস্তিত্ব টের পাওয়া গেছে ধরাছোঁয়া যায় এমন দৃশ্যমান পদার্থের (baû nic) ওপর এদের প্রভাবের মাধ্যমে।

জ্যোতির্বিজ্ঞানীরা পাঁচ বছর ধরে মহাশূন্যে হাইড্রোজেন অণুর বিন্যাস পর্যবেক্ষণ করছিলেন। হাইড্রোজেন অণু সংবলিত গ্যাস থেকে বিচ্ছুরিত বিকিরণ রেডিও টেলিস্কোপে ধরা পড়ে। এমনি পরীক্ষার সময় প্রায় পাঁচ কোটি আলোকবর্ষ দূরে ভারগো গুচ্ছ নামের গ্যালাক্সি পল্লীর এক জায়গায় বিজ্ঞানীরা দেখতে পেলেন হাইড্রোজেন অণুতে ঠাসা সূর্যের চেয়েও দশ কোটি গুণ বেশি ভর সম্পন্ন এক অদৃশ্য চাকতি স্পাইরাল গ্যালাক্সির মতোই ভনভন করে ঘুরছে। ব্রিটেন, ফ্রান্স, ইতালি ও অস্ট্রেলিয়ার বিজ্ঞানীরা কৌতূহলী হয়ে এলাকাটা ভালো করে পরীক্ষা করে দেখলেন। কিন্তু কোনো তারা বা জ্যোতিষ্ক দেখতে পেলেন না। অবাক কাণ্ড! একটি তারাও নেই অথচ গ্যালাক্সির মতোই আচরণ করছে বিশাল এক এলাকা। শেষ পর্যন্ত বিজ্ঞানীরা এই সিদ্ধান্তে উপনীত হলেন যে, অদৃশ্য এই গ্যালাক্সি ডার্ক ম্যাটার বা কৃষ্ণ বস্তুর রহস্য ভেদ করতেঘর্ম হয়ে আছেন বিজ্ঞানীরা। এই অন্ধকার গ্যালাক্সি আবিষ্কৃত হওয়ার পর মহাশূন্যে ডার্ক ম্যাটারের জারিজুরি ফাঁস করার জন্য এখন উঠেপড়ে লেগেছেন তারা।
মুলসুত্র: http://www.bangladesh-pratidin.com/?view=details&type=pratidin&pub_no=215&cat_id=3&menu_id=16&news_type_id=1&index=0

No comments: