Tuesday, October 19, 2010

জলে-জঙ্গলে


সংগ্রহ: দৈনিক প্রথম আলো | তারিখ: ১৬-১০-২০১০

পানিকাটা পাখি পানিকাটা পাখি
আলোকচিত্র: রেজা খান

বিচিত্র আর বিলুপ্তপ্রায় প্রাণীর খোঁজে তিনি চষে বেড়ান দেশের এ প্রান্ত থেকে ও প্রান্তে। সম্প্রতি বেরিয়েছে বাংলাদেশের প্রকৃতি ও প্রাণীজগৎ নিয়ে লেখা তাঁর বই ‘ওয়াইল্ড লাইফ অব বাংলাদেশ’। বন্য প্রাণী-বিশারদ ও গবেষক রেজা খান এবারের মূল রচনায় শুনিয়েছেন বিরল প্রাণের খোঁজে তাঁর কিছু রোমাঞ্চকর অভিযানের গল্প।

কাঁকড়াভুক
জুলাই মাসে বৃষ্টিবাদল মাথায় করে শখে কেউ সুন্দরবনে যায় না। কিন্তু গত বছর কয়েকজন শখের বিজ্ঞানী, সাংবাদিক, লেখক, শিল্পী, সংস্কৃতিবিদ ও ছবিধারকের এক জগাখিচুড়ি দলে যোগ দিয়ে সুন্দরবনে যাই মধ্য মাসে। মুহুর্মুহু বৃষ্টি, মেঘে ভরা আকাশ আর ঝোড়ো বাতাস ছিল আমাদের নিত্যদিনের সঙ্গী। নলিয়ান রেঞ্জের কাছে পৌঁছাতে অনির্ধারিতভাবে জাহাজ নোঙর করল। মাস্টার জানালেন, ইঞ্জিনচালিত জলযানটি বিকল হয়েছে। এটি সারাতে ঘণ্টা খানেক সময় নেবে। সুযোগ বুঝে বিকল নৌকায় উঠে পড়লাম। মাঝিরা দাঁড়ের সাহায্যে পাড়ে নাও ভেড়াল। তাঁরা যন্ত্র সারাতে ব্যস্ত হয়ে পড়লে আমি নেমে পড়লাম নদীর পাড় ধরে মাটির তৈরি বেড়িবাঁধের ওপর।
প্রথমে খুঁজে বের করলাম বন বিভাগীয় অফিস। দেখলাম, সিডরের আঘাতে বিশাল বিশাল পুকুরে ঢুকে পড়েছে নদীর লোনা ও পচা পানি। খাওয়ার পানির তীব্র অভাব। মানুষসহ গবাদিপশু ও হাঁস-মুরগি আশ্রয় নিয়েছে বেড়িবাঁধে।
হাঁটতে শুরু করলাম বাঁধ ধরে। দৃষ্টি নদীর পাড়ে। আশা চিংড়ি বা কাঁকড়ার বাহারি প্রজাতির ছবি তোলা। ঝোড়ো হাওয়ার ফলে বেশির ভাগ মাছধরা নৌকা পাড়ে ভিড়ে আছে। হঠাৎ চোখে পড়ল এত সব ভিড়ভাট্টার মধ্যেও কাদার রঙে রং, অনেকটা কোলাব্যাঙ-সদৃশ একটি কাদায় মাখানো ব্যাঙ ঘাপটি মেরে বসে আছে বাঁধের নদীর দিকে মুখ করা পাড়ের শক্ত মাটিতে।
ব্যাপারটি অবাক করার মতো। কারণ, কুনোব্যাঙ ছাড়া বাকি সব ব্যাঙ মানুষ কাছে গেলেই পানিতে পালিয়ে আত্মরক্ষা করে। আর ব্যাঙটি কিনা জলকেলি করা বালক ও বাঁধের ওপর দিয়ে চলাচলকারী অনেক লোকের মধ্যেও চুপটি করে বসে আছে!
ওখান থেকে আরেকটু দূরে পানির ওপর মাচা করে বানানো একটি ছোট গোলাঘরের নিচের মাটির মেঝেতে, নদীমুখী পাড়ের দিকে দেখি আরও একটি এমন ব্যাঙ। এটির গায়ে কাদা কম ছিল, কিন্তু সে-ও প্রায় ভয়শূন্যভাবে অনড় বসেছিল আমার কয়েক ডজন ছবি তোলা পর্যন্ত।
দুটি ব্যাঙই ছিল সচরাচর দেখা সব ব্যাঙ থেকে আলাদা। ঢাকায় ফিরে প্রথমে দেশে ছাপানো সব বই ঘাঁটলাম। তারপর চাপলাম ইন্টারনেটের ওপর। একসময় পেয়ে গেলাম ক্রাব-ইটিং ফ্রগ নামের দক্ষিণ-পূর্ব এশিয়ার ম্যানগ্রোভ বনে বাস করা একটি ব্যাঙের নাম, পরিচয় ও ছবি। এরপর পেলাম ভারতের উড়িষ্যা রাজ্যের ব্যাঙবিষয়ক এক গবেষকের লেখা গবেষণাপত্র, যাতে তিনি বলেছেন, উড়িষ্যাতে তিনি এ ব্যাঙের প্রথম নমুনা পান বছর খানেক আগে।
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মনিরুল হক খান তাঁর বইটিতে (২০০৮ সালে প্রকাশিত) সুন্দরবন থেকে আমার তোলা ছবিসদৃশ নাম ও প্রজাতি চিহ্নিতকরণ ছাড়া অন্য একটি ব্যাঙের ছবি ছাপেন। ইন্টারনেটে আরও দেখি, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় এবং জাপানের একটি বিশ্ববিদ্যালয়ের কয়েকজন বিজ্ঞানী বাংলাদেশ থেকে দক্ষিণ দিকে এশীয় অঞ্চলের কিছু ঝিঁঝি ও ক্রাব-ইটিং ফ্রগের ওপর জেনেটিক বা ডিএনএ স্যাম্পলিং করেন।
অতএব, ক্রাব-ইটিং বা ম্যানগ্রোভ ফ্রগটি বাংলাদেশ থেকে প্রকাশিত কোনো বইয়ে তখনো ঠাঁই পায়নি। এটি আমাদের দেশের বন্য প্রাণীর নামের তালিকায় সংযোজিত একটি নতুন প্রজাতি, যার বাংলা নাম আমি রাখি কাঁকড়াভুক ব্যাঙ। কারণ, এরা ব্যাপকভাবে কাঁকড়া খায় এবং লোনা পানিতে বসবাসের উপযুক্ততা রাখে। আমার লেখা ওয়াইল্ড লাইফ অব বাংলাদেশ বইতে এর বাংলা, ইংরেজি ও লাতিন নাম এবং ছবি প্রথমবারের মতো সংযুক্তি পায়।

পানিকাটা পাখির দল
সম্ভবত ১৯৯৫ সালের প্রথম দিকের ঘটনা। পরিযায়ী পাখি শুমারের জন্য একটি ছোট মাছ ধরার ট্রলার ভাড়া করে নোয়াখালীর দক্ষিণের হাতিয়া যাওয়ার লঞ্চঘাট থেকে যাত্রা শুরু করি নিঝুম দ্বীপের উদ্দেশে। সঙ্গে অনুজ আনিস, প্রাক্তন ছাত্র ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ফরীদ আহসান ও উইং কমান্ডার (অবসরপ্রাপ্ত) ইনাম আল হক। ইনাম ভাই তখন ছিলেন শাকাহারি আর তাই সঙ্গে নিয়েছিলেন অনেক আলু, শসা, কলা এবং বিভিন্ন ধরনের কিছু সবজি ও ফল। ওই সময় জানুয়ারির ভরা শীতেও যার যার গায়ে যে গরম কাপড় ছিল, তা পরেই ঘুমাতাম কাঠের পাটাতন করে ইঞ্জিনের চারপাশ ঘিরে বানানো তাকের ওপর। বালিশের কাজ চালিয়েছি ক্যামেরা বা দুরবিনের ব্যাগ দিয়ে।
তিন দিন ধরে পাখি দেখার কাজ শেষ করে যখন ফিরছিলাম, তখনকার হাতিয়া দ্বীপ ছিল আমাদের ডান হাতে এবং বাঁয়ে অনেক দূরে ঢালচর ও মৌলভীর চর। হাতিয়ার উত্তর-পশ্চিম কোণে তখন যে ছোট দ্বীপমতো অংশ ছিল, যার নাম কচ্ছপিয়া দ্বীপ, তা এখন নদীগর্ভে। ওখানে রাখাল বালকেরা গরু-মোষ চড়াচ্ছিল। এদের পালের ফাঁক থেকে প্রায় হঠাৎই গাঙচিলসদৃশ্য একঝাঁক পাখি উড়াল দিল। এরপর তারা এসে বসল চরের কিনারে। সে সময় স্থিরচিত্র ধারণের জন্য যে ফিল্ম ও ক্যামেরা ছিল, তার ৩০০ মিলিমিটার লেন্সের সাহায্যে যে ছবি তুললাম, তা দিয়ে কেবল প্রমাণিত হলো, পাখির দলটি ছিল পানিকাটা পাখির প্রজাতির বা ইন্ডিয়ান স্কিমারের। দেশ স্বাধীন হওয়ার পর সম্ভবত আমরাই এদের দলকে প্রথম দেখি দেশের চৌহদ্দির মধ্যে। কিন্তু সে ছবি বইয়ে ছাপার মতো মানের ছিল না।
এ বছর জানুয়ারি মাসে তাই ছুটেছিলাম হাতিয়ার উদ্দেশে। ১৯৯৪ এবং এখনকার হাতিয়ার মধ্যে আকাশ-পাতাল তফাত। মনে হয় পুরো হচ্ছপিয়া দ্বীপ হাতিয়া থেকে ভেঙে এসে নোয়াখালীর দক্ষিণে যোগ হয়ে মূল ভূখণ্ডকে চার-পাঁচ কিলোমিটার দক্ষিণে বাড়িয়ে নিয়ে গেছে। প্রমাদ গুনলাম এই বলে যে, পানিকাটা পাখিদের সম্ভবত আর দেখা যাবে না।
কিন্তু দ্বীপের জাহাজমারা এলাকায় পৌঁছার পর জানলাম, মুখতারিয়া খাল বা মুখতারিয়াচরে গাঙচিলের একটি বড় দল বাস করে। তবে সমস্যা হলো ওই এলাকায় একটি ডাকাতদল বিচরণ করছে, যাদের সঙ্গে এক পক্ষকাল আগে বন বিভাগ ও পুলিশের সম্মিলিত লোকবলের বন্দুকযুদ্ধ হয়েছে। তাদের কয়েকজন ডাকাত ধরাও পড়েছে। কাজেই আমাকে সবাই সতর্ক করে দিল।
অবস্থা বেগতিক বুঝে বাজারে ঢুকে স্থানীয় লোকজনের পোশাকের মতো লুঙ্গি, গেঞ্জি, শার্ট, চাদর পরে নিলাম। পায়ে চাপালাম বুটের জায়গায় প্লাস্টিকের স্যান্ডেল।
কপাল ভালো, বন বিভাগ তাদের পরিচিত একটি নৌকা ভাড়া করে দেয়। সে নৌকায় বসে কনকনে উত্তরের হিমেল হাওয়া ও ঘন কুয়াশা মাথায় করে ঠোঁট কাঁপাতে কাঁপাতে যখন মুখতারিয়া খালে, মানে বেশ প্রশস্ত নদীতে ঢুকলাম, তখন একটু চাপা ভয় ছিল—কখন না ডাকাতের দল বলে, ‘এই, নাও থামাও।’
সম্ভবত কুয়াশাঘেরা এবং হাড়কাঁপানো শীতের কারণে অত ভোরে কোনো জেলে বা অন্য কোনো লোক নদীতে ছিল না। আমাদের কপাল খুব ভালো ছিল, কারণ, প্রথম আধা কিলোমিটার যাওয়ার পরই দেখি, একঝাঁক পাখি আমাদের মাথার ওপর দিয়ে উড়ে যাচ্ছে। এর পরই দেখি ৪০০-৫০০ গাঙচিলের মতো পাখি দক্ষিণের মোহনাঞ্চল থেকে আমাদের দিকে ধেয়ে আসছে। ডিজিটাল ক্যামেরা তাক করে শতাধিক ছবি তুলে তা যখন ক্যামেরার মিনি এলসিডি পর্দায় দেখলাম, তখন আমার আনন্দ যেন আর ধরে না। ওরা সবাই ছিল পানিকাটা পাখি।
এরপর দেখলাম, পুরো দলটি গিয়ে নামল ২০০-৩০০ মিটার দূরের সামান্য পানিময় কাদা বেলায়। পরের ১৫ মিনিটের মধ্যে আরও একটি দল এল আগে নামা দলের সঙ্গে যোগ দেওয়ার জন্য। সূর্যহীন আকাশের সাহায্যে বেশ কিছু ছবি তুললাম এবং মাঝিকে বললাম, ফিরে চলো। ওই ছবিরই একটি ব্যবহূত হয়েছে আমার এবারের ওয়াইল্ড লাইফ অব বাংলাদেশ বইয়ে।

‘দড়াবাজিকর’ উল্লুক
আশির দশকে বই লেখার সময় বাংলাদেশে যে উল্লুকের প্রজাতি পাওয়া যায়, তার বাংলা নাম দিই ‘দড়াবাজিকর’ উল্লুক। কারণ, বনবাদাড়ে এর মতো সার্কাস দেখানোর যোগ্য আমাদের দেশে দ্বিতীয় আর কোনো বন্য প্রাণী নেই। কিন্তু বনের চাঁদোয়ায়, মানে ক্যানোপিতে ঘুরে বেড়ানো এবং অতীব চঞ্চলমতি এ উল্লুকের নাগাল ক্যামেরার লেন্সে পাওয়া বেশ দুঃসাধ্য। যাঁরা খুব ধৈর্য ধরে বনে বনে দিন কাটিয়েছেন, তাঁদের পক্ষে এদের ক্যামেরাবন্দী করা তেমন কঠিন কাজ হয়নি। কিন্তু আমার মতো যারা স্বল্প সময়ের জন্য বনে ঢুকে সব ধরনের বন্য প্রাণী দেখা ও ছবি তোলার প্রচেষ্টা নেয়, তাদের পক্ষে উল্লুকের ছবি তোলা কঠিন বৈকি।
মজার ব্যাপার হলো, যুবক উল্লুক এবং সোমত্ত পুরুষের রং সব সময় কালো হয় এবং ভ্রু থাকে সাদা। স্ত্রী উল্লুকের সচরাচর থাকে সাদা ভ্রু বাদে ফিকে শিয়ালে-বাদামি। এরা যখন বনের লতাপাতার মধ্যে চুপটি করে বসে থাকে, তখন তাদের চোখ দুটি ক্যামেরায় ধরা প্রায় অসম্ভব।
সেবার শ্রীমঙ্গলের পাশের জাতীয় উদ্যান লাউয়াছড়ায় যখন পৌঁছালাম, তখন বেলা বেশি হয়নি। উল্লুক ভোরবেলা মুহুর্মুহু গগনবিদারি এবং ছন্দময় ডাক হাঁকিয়ে দুলতে দুলতে গাছের এক মগডাল থেকে অন্য ডালে যায়, তখন মনে হবে বনের ভেতর হাজারটা প্রাণী তারস্বরে চিৎকার করছে। এ শব্দ আরও বিকট হয় যেহেতু পুরুষ-স্ত্রী মিলে ‘দ্বৈত সংগীত’-এর মতো শব্দ করে প্রজাতি আপেক্ষিক ডাক ছাড়ে বা গান গায়, যা বনের গাছপালার মোটা মোটা কাণ্ডের সঙ্গে বাড়ি খেয়ে শব্দের চেয়ে প্রতিশব্দের পরিমাণ মাত্রাতিরিক্ত করে। নতুন যেকোনো মানুষের কাছে এ শব্দ ভীতিপ্রদ ঠেকতে পারে।
বনের কাছে পৌঁছাতেই এদের হুহা-হুহা-হুহা-হুহা শব্দ কানে তালা লাগিয়ে দিল। কিন্তু বনের কোথাও এদের টিকিটি পর্যন্ত দেখতে পেলাম না।
সিরাজুল হোসেন মনে হয় দেশে সবচেয়ে ভালো ছবি তুলেছেন উল্লুকের। তিনি তখন পাশের জঙ্গলে গাইড শ্যামলকে নিয়ে ছবি তোলায় ব্যস্ত ছিলেন এবং ধরে নিয়েছিলেন আমার পক্ষে উল্লুকের দেখা পাওয়া সহজ হবে না। আর তাই তিনি শ্যামলকে পাঠান আমাকে খুঁজে বের করে তাঁর কাছে নিয়ে যেতে।
শ্যামলের সঙ্গে অতি সন্তর্পণে পাহাড়ের খাড়া গা বেয়ে ওপরে উঠে প্রায় এক কিলোমিটার চলার পর শ্যামল চাপালিশ গাছের চাঁদোয়ার দিকে তাক করে বলল, দেখুন, দলপতি পুরুষটি কেমন করে গাছের কাণ্ডের সঙ্গে নিজের দেহটাকে খাপ খাইয়ে বসে আমাদেরই যেন দেখছে। একটু দূরে বড় বড় ক্যামেরা ট্রাইপডে বসিয়ে উল্লুকের দিকে তাক করে আছেন সিরাজুল হোসেন।
প্রায় দৈবাতই পুরুষটি একটি ভূ-সমান্তরাল ডালে এসে দোল খেল আর আমি সুযোগ পেয়ে ডিজিটাল ক্যামেরার ৩০০ মিমি ফিক্সড লেন্সের ভেতর দিয়ে দেখে কয়েক ডজন ছবি তুললাম এবং মনে মনে দারুণ খুশি হলাম। ধন্যবাদ শ্যামল ও সিরাজ ভাইকে।

এক টুকরো জীবন
রেজা খানের জন্ম ঢাকার ধামরাইয়ে। সময়টা জানুয়ারি ১৯৪৭। স্কুল আর কলেজ-জীবনের লেখাপড়া মানিকগঞ্জে। ঢাকার নটর ডেম কলেজ থেকে বিএসসি। এমএসসি ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগ থেকে। পরে বম্বে বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি। প্রভাষক হিসেবে ১৯৭৩ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ে যোগ দেওয়ার আগে বেশ কিছুদিন শিক্ষকতা করেছেন নটর ডেম কলেজ ও আইডিয়াল কলেজে। ১৯৮৩ সালে সংযুক্ত আরব আমিরাতের আল-আইন চিড়িয়াখানার কিউরেটর হিসেবে যোগ দেন। ১৯৮৯ সাল থেকে টানা ২০ বছর পালন করছেন দুবাই চিড়িয়াখানার প্রধানের দায়িত্ব। এখন দায়িত্বরত আছেন দুবাই সরকারের বন্য প্রাণী ও চিড়িয়াখানা বিশেষজ্ঞ হিসেবে।
জীবজগৎ ও প্রাণিবৈচিত্র্য নিয়ে সুদীর্ঘ চার দশকের গবেষণার ফসল হিসেবে বেরিয়েছে তাঁর ১৬টি বই। এর মধ্যে ইংরেজি ভাষায় প্রকাশিত বইয়ের সংখ্যা সাত। এ ছাড়া দেশ-বিদেশে প্রকাশিত হয়েছে তাঁর লেখা বাংলাদেশের জীববৈচিত্র্যবিষয়ক বেশ কিছু গবেষণামূলক রচনা।
১৯৮২ সালে প্রকাশিত হয় তাঁর গুরুত্বপূর্ণ বই ওয়াইল্ড লাইফ অব বাংলাদেশ। ১৭২ পৃষ্ঠার এই বই বাংলাদেশে জীবজগৎ নিয়ে গবেষণায় নতুন দিগন্তের সূচনা করে। সম্প্রতি বেরিয়েছে বইটির পরিবর্তিত ও খুদে সংস্করণ।

পটকা ব্যাঙের প্রথম ছবি
সেটা সম্ভবত ১৯৮০ বা ৮১ সালের জুন মাস। অঝোর ধারায় বৃষ্টি পড়ছিল কয়েক দিন ধরে। এ সময় ঢাকায় এল ভারতীয় সর্পম্যান হিসেবে খ্যাত বন্ধুবর রমুলাস হুইটেকার। সে এসেছিল এফএওর অর্থানুকূল্যে বাংলাদেশের গুইসাপের ওপর একটি ত্বরিত সমীক্ষা চালানোর জন্য। সঙ্গে নিল আমাকে।
দেশের বিভিন্ন অঞ্চল ঘোরার পর যখন মধুপুর শালবনে পৌঁছালাম, তখন বৃষ্টি যেন তুঙ্গে উঠেছে।
টাঙ্গাইল-ময়মনসিংহ সড়কের সঙ্গে যোগাযোগকারী বন রেঞ্জ অফিস থেকে তাঁদের রেস্ট হাউস এলাকা রসুলপুরের সঙ্গে সংযোগ রক্ষাকারী সড়কটি তলিয়ে গেছে।
এফএওর গাড়িচালক বলল, সে ওই রাস্তা দিয়ে রসুলপুর যেতে পারবে। মোটামুটি হাঁটুপানি ছিল রাস্তার ওপর। মাঝপথে পৌঁছার পর জিপগাড়ি ও তার পানি মাড়ানোর শব্দ ছাপিয়ে কোনো একটা প্রাণীর ডাক শুনতে পাচ্ছিলাম। আওয়াজটা বেশ জোরেশোরেই চলছিল। রাস্তার পাশে বেশ কিছুটা ডুবো জায়গা ফাঁকা ছিল। সেখানে পানির পরিমাণও বেশি মনে হলো। মনে হচ্ছিল, প্রাণীটা পানিতে হাবুডুবু খাচ্ছে। ঔৎসুক্যের বশে ফুলপ্যান্ট না গুটিয়েই পানিতে নেমে পড়লাম। কাছে গিয়ে দেখলাম, এক জোড়া অচেনা-অজানা ব্যাঙ।
ব্যাঙ দুটিকে জোড়বাঁধা অবস্থায় রাস্তার ওপর নিয়ে এসে শুকনো মাটির অভাবে নিজেরই এক হাতের তালুর ওপর রেখে চটপট কয়েকটি রঙিন ছবি তুললাম। কারণ, আমার মনে হয়েছিল, এটি কোনো নতুন ধরনের প্রজাতি, যা দেশে এর আগে দেখিনি বা অন্য কেউ রেকর্ড করেনি।
রমুলাস ব্যাঙটি দেখেই বলল, বেলুন ফ্রগ। ব্যাঙ দুটিকে ফের যেখান থেকে তুলে এনেছিলাম, সেখানে ছেড়ে দিয়ে আমরা আমাদের বাকি কাজে ব্যস্ত হলাম।
ঢাকায় ফিরে ছবির দোকান থেকে স্লাইড ওয়াশ করি। প্রজেক্টারের সাহায্যে দেয়ালে ছবি ফেলি আর বইয়ের সহায়তায় এর প্রজাতি চিহ্নিতকরণের কাজ করি। আমি প্রজাতিটির বাংলা নাম দিই পটকা ব্যাঙ। কারণ, এটাকে হাতে ধরার সঙ্গে সঙ্গে পেটের ভেতর বাতাস ঢুকিয়ে সে পটকা মাছের মতো ফুলে থাকে। ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃক ১৯৮২ সালে প্রকাশিত আমার লেখা বাংলাদেশের বন্য প্রাণী বইয়ের তালিকায় এ প্রজাতি বাংলাদেশে পাওয়া যাওয়ার প্রথম তথ্য দিই এবং একটি সাদা-কালো ছবি ব্যবহার করি। এবারের বইয়ে আছে এই ব্যাঙের রঙিন ছবি।

No comments: