Wednesday, October 20, 2010

অদ্ভুত বিকিকিনি

অনলাইনে কেনাকাটার নির্ভরযোগ্য ওয়েবসাইট যুক্তরাষ্ট্রের ‘ইবে’। ৩০টি দেশের লাখ লাখ মানুষ প্রতিদিন এর মাধ্যমে জিনিসপত্র কেনাবেচা করে। অনেকে দেয় অদ্ভুত সব বিজ্ঞাপন, বেচতে চায় বিচিত্র সব জিনিস। এমনই একটি তালিকা নিচে দেওয়া হলো:
 শেষতক নসিবে এই ছিল—বলে কপাল চাপড়ানোর দিন বুঝি ফুরাল। কপালই কপাল খুলে দেবে এবার। এক মার্কিন নাগরিক তাঁর কপালখানা ভাড়া দেওয়ার প্রস্তাব করেছেন। মাসের ৩০ দিন কপালে বিজ্ঞাপন সেঁটে ঘুরে বেড়াতে আপত্তি নেই তাঁর। আইডিয়াটা সঙ্গে সঙ্গে লুফে নিয়েছেন চকচকে টাক মাথার লোকজনও। কারণ আর কিছুই নয়। তাঁদের কাছে বিজ্ঞাপনের জন্য আরও বেশি জায়গা খালি আছে।
 পপতারকা ব্রিটনি স্পিয়ার্সের চিবিয়ে ফেলা চুইংগাম ১৪ হাজার ডলারে কিনতে চেয়েছেন এক ব্যক্তি।
 যুক্তরাষ্ট্রের ইলিনয় অঙ্গরাজ্যের মানচিত্রের আদলে একটি কর্নফ্লেক (ভুট্টার দানা দিয়ে তৈরি খাবার) বানানো হয়েছিল। এক ক্রেতা সেটি এক হাজার ৩৫০ ডলারে কিনে নেন।
 ১৮ বছরের এক তরুণী অনলাইনে বিজ্ঞাপন দিয়ে তাঁর কুমারিত্ব বেচার ঘোষণা দিয়েছিলেন।
 কিডনি বেচা-কেনার কথা আমরা হরহামেশাই শুনি। কিন্তু নিলামে তোলেন কজন? যুক্তরাষ্ট্রের এক লোক এ কাজটিই করেছেন। তবে কিডনি নয়। তিনি নিলামে তুলেছিলেন তাঁর যকৃত। দামও উঠেছিল চড়া। ৫৭ লাখ ডলার পর্যন্ত দাম হাঁকানোর পর ইবে কর্তৃপক্ষ বিজ্ঞাপনটি তাঁদের ওয়েবসাইট থেকে সরিয়ে নেয়।
 ভূত-বন্দী একটি কাচের পাত্র বিক্রির কথা শুনে অনেকে হামলে পড়েছিল সেটি কিনতে। দাম উঠেছিল ৫০ হাজার ৯২২ ডলার।
 এবার আর শরীরের অঙ্গ-প্রত্যঙ্গ নয়। অস্ট্রেলিয়ায় বসবাসরত এক ব্রিটিশ নাগরিক তাঁর গোটা জীবনটাই বেচে দিতে চেয়েছেন, যেখানে তাঁর বাড়ি-গাড়ি, চাকরি এমনকি বন্ধুবান্ধবও থাকবে। সে জন্য তিনি নিলাম ডাকের আয়োজন করেছেন। স্ত্রীর সঙ্গে বিচ্ছেদের পর বিরহকাতর ওই স্বামীর গোটা জীবন ও স্থাবর-অস্থাবর সম্পত্তির দাম উঠেছিল দুই লাখ ৯২ হাজার ডলার।
 আবুল হাসনাত
সূত্র: রিডার্স ডাইজেস্ট | তারিখ: ২৪-০৯-২০১০

No comments: