Sunday, October 10, 2010

প্রসঙ্গ: মহাত্বা গান্ধী সম্পার্কে বিখ্যাত ব্যক্তিবর্গের মন্তব্য

বেন্থাম ও মিলের উপযোগবাদ, মার্ক্স ও লেনিনের বৈপ্লবিক মতবাদ, হবসের সামাজিক যোগাযোগ তত্ত্ব, রুশোর প্রকৃতির কাছে ফেরার তত্ত্ব এবং নিেশর অতিমানবিক তত্ত্ব আমাকে বুদ্ধিবৃত্তিক ও নৈতিক সন্তুষ্টি দিতে পারেনি। সেটা আমি পেয়েছি গান্ধীর অহিংস প্রতিবাদ দর্শন থেকে।
—মার্টিন লুথার কিং

সহিংসতা ও হানাহানির এই পৃথিবীতে গান্ধীর শান্তি ও অহিংসার বাণীই একবিংশ শতাব্দীতে মানবতাকে বাঁচিয়ে রাখার চাবিকাঠি। তিনি যৌক্তিকভাবেই সহিংস শক্তির বিপক্ষে সত্যাগ্রহের কার্যকারিতায় বিশ্বাস করতেন।
—নেলসন ম্যান্ডেলা

আমি বা অন্যরা হয়তো বিপ্লবী। কিন্তু শেষ পর্যন্ত আমরা সবাই মহাত্মা গান্ধীর অনুসারী—প্রত্যক্ষ বা অপ্রত্যক্ষ, কম বা বেশি।
—হো চি মিন

অহিংস মতবাদের প্রচারক গান্ধী এবং জাতীয় সেনাবাহিনীর (মিয়ানমারের) প্রতিষ্ঠাতা অং সান ভিন্ন ব্যক্তিত্বের মানুষ ছিলেন। কিন্তু যেকোনো সময় যেকোনো স্থানের শাসকের চ্যালেঞ্জ গ্রহণ করায় তাঁদের মিল ছিল।
—অং সান সু চি

আমি সারা জীবন অনুপ্রেরণার জন্য মহাত্মা গান্ধীর দিকে চেয়ে থেকেছি। আমার সিনেট অফিসে তাঁর একটা ছবি টাঙানো আছে। কারণ এটা আমাকে মনে করিয়ে দেয়, আসল বিজয়টা ওয়াশিংটন থেকে আসবে না, আসবে জনগণের কাছ থেকে।
—বারাক ওবামা 
 
সুত্র: প্রথম আলো। | তারিখ: ০২-১০-২০০৯

No comments: