Monday, October 18, 2010

আপনি কি জানেন?

বিখ্যাত অ্যানিমেশন চরিত্র

মিকি মাউস
প্লেন ক্রেজি (১৯২৮)
প্লেন ক্রেজি ছিল ওয়াল্ট ডিজনির প্রথম মিকি মাউস কার্টুন এবং সে সময় এটি ছিল নির্বাক চিত্র। এর দুই মাস পর মিকি ডিজনির স্টিমবোট উইলিতে হাজির হয়। এটিই ছিল মিকি মাউসের প্রথম সবাক চিত্র। ১৯৪০ সালে ফেন্টাসিয়ার জন্য রাতারাতি তারকা বনে যায় মিকি এবং তাঁর লেন্ড অ্যা প ১৯৪১ সালে অস্কার জিতে নেয়।
পপাই
পাপাই দ্য সেইলর উইথ বেটি বুপ (১৯৩৩)
পপাইয়ের জন্ম ১৯২৯ সালে এলজি

ক্রিসলার সেগারের একটি হাস্যরসাত্মক পত্রিকা থেকে। এনিমেটর ম্যাক্স ফ্লিশার এটিকে পর্দায় চালানোর উপযোগী করেন। পপাই কার্টুনটি চলচ্চিত্র ও টেলিভিশনের জন্য তৈরি করা হয় ১৯৮০ সালে এবং এ বছরই পপাই ছবির সরাসরি সম্প্রচার শুরু হয়।

ডোনাল্ড ডাক
দ্য ওয়াইজ লিটল হেন (১৯৩৪)
ক্ল্যারেন্স ন্যাশ ৫০ বছর পর্যন্ত ডোনাল্ড ডাকে কণ্ঠ দিয়েছিলেন। ডোনাল্ড ডাকের হিটলারবিরোধী চলচ্চিত্র দ্য ফুয়েরার’স ফেস ১৯৪২ সালে অস্কার জিতে নেয়।

টম অ্যান্ড জেরি
পুশ গেটস দ্য বুট (১৯৪০)
টম অ্যান্ড জেরির প্রথম কার্টুনটি অস্কারের জন্য মনোনীত হয়েছিল। এর চরিত্রগুলোই ১৯৯২ সালে টম অ্যান্ড জেরি চলচ্চিত্রে হাজির হয়। এটাই একমাত্র পূর্ণদৈর্ঘ্যের ছবি, যেখানে টম ও জেরি কথা বলে।

সিম্পসনস
সিম্পসন রোস্টিং অন অ্যান্ড ওপেন ফায়ার (১৯৮৯)
১৯৮৭ সালে ট্রেসি উলম্যানের একটি অনুষ্ঠানে ম্যাক গ্রয়েনিংয়ের এই ব্যবসাসফল অ্যানিমেটেড সিরিজটি স্বল্প সময়ের জন্য দেখানো শুরু হয়। পরে এটির পূর্ণাঙ্গ প্রদশর্নী শুরু হয়। এখন পর্যন্ত সিম্পসনস সবচেয়ে বেশি সময় ধরে চলছে।
ভাষান্তর: মোছাব্বের হোসেন
সূত্র: ওয়ান্ডার ফ্যাক্টস 
 | তারিখ: ০৮-১০-২০১০

No comments: