Sunday, October 10, 2010

শরত্কালের উত্সব

সাইমন জাকারিয়া | তারিখ: ২৫-০৯-২০০৯
শরত্কালের উত্সব

আকাশে তুলার মতো মেঘ, ফুলে ফুলে ছেয়ে যাওয়া কাশবন—শরত্কালে বাংলার এই অপরূপ রূপ দেখে যুগে যুগে মুগ্ধ হয়েছেন কবি-সাহিত্যিকেরা। এমন রূপের পাশাপাশি শরত্ এলে বাংলার বিভিন্ন অঞ্চলে শুরু হয় নানা ঐতিহ্যবাহী উত্সব। দুর্গাপূজা, নৌকাবাইচ, বেইড়া ভাসান থেকে শুরু করে আদিবাসীদের শারদোত্সব কারাম উত্সব মন কাড়ে এই ঋতুতে।

 দুর্গাপূজা ও ঢপযাত্রা
আশ্বিন মাসে অনুষ্ঠিত হয় বাংলার হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে বড় উত্সব শারদীয় দুর্গোত্সব। এ দেশের গ্রাম থেকে শহর—যেখানেই হিন্দু ধর্মাবলম্বী মানুষের বসবাস, সেখানেই দুর্গোত্সব হয়ে থাকে। এই শারদীয় দুর্গোত্সব উপলক্ষে সুনামগঞ্জ জেলার কৃষকেরা কিছুদিনের জন্য অবসর খুঁজে পান। তখনই তাঁরা সাধারণত গ্রামের আসরে ঢপযাত্রার অনুষ্ঠান করে থাকেন। গবেষকদের ভাষ্যমতে, ঢপ বা ঢপকীর্তন মূলত রাধাকৃষ্ণলীলার কাহিনীনির্ভর পরিবেশনা।
কিন্তু বৃহত্তর সিলেট অঞ্চলে গিয়ে ভিন্ন ধারণা পাওয়া যায়। এ অঞ্চলে ঢপযাত্রার আসরে শ্রীকৃষ্ণকীর্তনের কাহিনীর পাশাপাশি অন্যান্য হিন্দু-পুরাণ, রামায়ণ, মহাভারত, মনসামঙ্গলের কিছু জনপ্রিয় কাহিনী মঞ্চস্থ হয়। পাশাপাশি স্থানীয় কিছু লোকপুরাণের কাহিনীও মঞ্চস্থ হয়ে থাকে।
দুর্গামণ্ডপের সামনেই ঢপযাত্রার অভিনয় সবচেয়ে বেশি হয়। ঢপযাত্রা পরিবেশনার জন্য ছয় ইঞ্চি সমান মাটি উঁচু করে মঞ্চ তৈরি করা হয়। মঞ্চের চারদিকে মাটিতে পাটি, টুল, বেঞ্চ বা চেয়ারে বসে দর্শক ঢপযাত্রার অনুষ্ঠান উপভোগ করে। প্রধান চরিত্রগুলো যাত্রাশিল্পীদের মতো ‘রয়েল ড্রেস’ পরে মঞ্চে অভিনয় করে থাকেন। তবে, অন্যান্য চরিত্রের অভিনেতারা সাধারণ পোশাক পরেই অভিনয় করেন। ঢপযাত্রার আসরে পুরুষেরাই নারী সেজে অভিনয় করে থাকেন।
ঢপযাত্রার দলের ব্যবস্থাপনার দায়িত্ব পালন করেন ম্যানেজার এবং আসর পরিচালনা করেন পালা পরিচালক। তার নির্দেশনাতেই অভিনেতারা মঞ্চে প্রবেশ করে অভিনয় শেষে আবার সাজঘরে ফিরে যান।
ঢপযাত্রার আসরে সাধারণত বাদ্যযন্ত্র হিসেবে হারমোনিয়াম, করতাল, মৃদঙ্গ, ক্লাওরিনেট প্রভৃতি ব্যবহূত হয়ে থাকে। ঢপযাত্রার আসরে রামায়ণ, মনসামঙ্গল ও স্থানীয় পৌরাণিক আখ্যান পরিবেশনায় সাধারণত সংলাপনির্ভর অভিনয়ের আধিক্য দেখা যায়। সঙ্গে গান ও নাচের ব্যবহার দেখা যায়।
সাধারণ যাত্রার আসরের মতো ঢপযাত্রার আসরেও লিখিত পাণ্ডুলিপি ব্যবহার করা হয়। এ ক্ষেত্রে অভিনয়ের মুহূর্তে যাত্রার আসরের মতোই মঞ্চের এক পাশে বসে একজন প্রম্পটারকে লিখিত পাণ্ডুলিপি থেকে প্রম্পট করতে দেখা যায়। আসরের শুরুতেই নির্ধারিত পালার কেন্দ্রীয় চরিত্র মঞ্চে আগমন করেন এবং নিজ চরিত্রের পরিচয় দিয়ে তিনি মঞ্চ থেকে প্রস্থান করেন। এরপর বন্দনা বা প্রার্থনাপর্ব উপস্থাপন করা হয়। এ পর্বে একজন অভিনেতার প্রার্থনাবাণীর মধ্যে দশভুজা দুর্গার আবির্ভাব ঘটে। এরপর একে একে মঞ্চে আসে অসুর, বাঘ, গণেশ প্রভৃতি চরিত্র। এই দুর্গামূর্তি চারদিক অবস্থান নেওয়া দর্শকের দিকে ঘুরে ঘুরে তার রূপ দেখাতে থাকে। এরপর সদল-বলে দুর্গামূর্তি প্রস্থান করলে মূল পালা শুরু হয়।

 নৌকাবাইচ
বাংলাদেশ হাজার নদীর দেশ। বর্ষায় মেঘের অবিরাম জলধারায় সে নদীগুলো উচ্ছল হয়ে ওঠে। শরতে সে নদী একটুখানি শান্ত হতেই এ দেশের মানুষ মেতে ওঠে নদীকেন্দ্রিক উত্সবে। এ উত্সবের কেন্দ্রে থাকে নৌকাবাইচ। মানিকগঞ্জ, ঢাকা, সিরাজগঞ্জ, কুষ্টিয়া, নড়াইল, কুড়িগ্রাম, ময়মনসিংহ, ফরিদপুর, মুন্সিগঞ্জ—কোথায় হয় না নৌকাবাইচ। ভাদ্রের শুরু থেকেই নৌকাবাইচের প্রস্তুতি চলতে থাকে। প্রথমে নৌকার যত্ন শুরু করে বাইচাল বা নৌকাবাইচের প্রতিযোগীরা। এরপর শুরু হয় বাইচের জন্য বৈঠাবাহকদের খোঁজ। নির্ধারণ করা হয় বাইচের জন্য গায়ক-নির্দেশক। নৌকাবাইচের আগে নৌকাটি বিভিন্নভাবে সাজানো হয়। গায়ক-বয়াতিরা সারিগানের তুফান তুলে বৈঠাবাহকদের মনে শক্তি জোগান। কুষ্টিয়া অঞ্চলের নৌকাবাইচের প্রখ্যাত সারিগান গায়কের একটি গানের কথা হলো—
‘আমার সোনারই নৌকা
রুপারই বৈঠা রে
পবনে উড়াল ছাইড়াছে।’
এই গানের সুর-তালের ভেতর দিয়ে যেন হাজারো বৈঠা বাওয়ার ধ্বনি প্রতিধ্বনিত হয়ে ওঠে। আর বাইচালেরা সে ধ্বনি-প্রতিধ্বনির মধ্যে একনাগাড়ে দ্রুত থেকে দ্রুততায় বৈঠা চালিয়ে পাশের নৌকাকে অতিক্রম করে সামনে এগিয়ে যেতে থাকেন।
এক-এক এলাকার দশ-পনেরোটা গ্রামের অসংখ্য নৌকা এক-একটি নদীতে নেমে এই প্রতিযোগিতা করে থাকে। আগে এ ধরনের প্রতিযোগিতায় বিজয়ী মাঝি বা বাইচালদের কাঁসার ঘড়া, শিল প্রভৃতি পুরস্কার দেওয়া হতো। সমপ্রতি প্রতিযোগিতার বিজয়ীদের টেলিভিশন উপহার দেওয়ার প্রচলন শুরু হয়েছে।

 কারাম উত্সব
কারাম এক ধরনের বৃক্ষপূজাকেন্দ্রিক উত্সব। ভাদ্র ও আশ্বিন মাসের বিভিন্ন সময়ে এ দশের অন্তত আটটি ক্ষুদ্র জাতিসত্তা কারাম উত্সব পালন করে থাকে। কারাম পালনকারী আটটি জাতিসত্তা হলো—ওরাঁও, সাঁওতাল, দেশোয়ালী, ভূমিজ, ঘাটুয়াল, কর্মকার, কালিন্দী, জঙ্গলি।
এসব জাতিসত্তার বৃক্ষদেবতা হচ্ছেন ধারাম-কারাম বা ধরম-করম। এসব বৃক্ষদেবতার জন্যই হলো এ উত্সব। ভাদ্র-আশ্বিন মাসের নির্দিষ্ট দিন স্নান করে নদী বা যেকোনো ধরনের জলাশয় থেকে একটি বাঁশ বা বেতের পাত্রে বালু নিয়ে আসে আদিবাসী এসব মানুষ। সেই বালুতে ধান বা অন্য শস্যের বীজ ছিটিয়ে দেওয়া হয়। এরপর পাঁচ থেকে ছয় দিন তাতে সকাল-সন্ধা পানি ঢালা হয়। এতে বীজপাত্রে চারা গজিয়ে ওঠে।
চারা গজিয়ে ওঠার মধ্যে কারাম পূজারি পূজার প্রসাদ নিয়ে নাচ-গান করতে করতে নির্দিষ্ট একটি কারাম গাছের কাছে যান। সেখানে তিনি গাছকে উত্সবে নিমন্ত্রণ করে আসেন। একদিন পরে নিমন্ত্রণ করে আসা কারাম গাছের ডাল কাটতে নাচ-গান করতে করতে আবার রওনা হন। এবং এক এক কোপে ধারাম-কারামের প্রতীক হিসেবে দুটি ডাল কেটে আনেন।
ফিরে আসার পথে ডালটি হাতে নিয়ে সারাটা পথ নাচ-গান করতে থাকেন। তারপর ডালটি বাড়ির বাইরের উঠানে পুঁতে দিয়ে পূজা করা হয়। পূজা আর ‘কিছা’ বা কিচ্ছা শেষে সেই ডাল ঘিরে সারা রাত ঝুমুর নাচ-গান চলে। পরদিন পাড়ার ভক্তরা মিলে সেই কারাম ডাল নিয়ে পাড়ার বাড়ি বাড়ি ঘুরে নাচ-গান করেন।
সবশেষে কারাম ডাল নিয়ে নাচতে নাচতে নদীর পানিতে বিসর্জন দেওয়া হয়। রাজশাহী, দিনাজপুর ও নওগাঁ জেলার ওরাঁও ও সাঁওতালদের কারাম তিন ধরনের—রাজ কারাম, দশ কারাম ও নিজ কারাম। এই এলাকার সব ওরাঁও সম্প্রদায় ভাদ্র মাসের একটি নির্দিষ্ট দিনে রাজ কারাম করে থাকে। দশ কারাম একটি নির্দিষ্ট এলাকার গুটিকয়েক পড়শিরা মিলেমিশে করে। আর সচ্ছল কোনো পরিবার যখন এককভাবে কারামের আয়োজন করে, তখন তাকে নিজ কারাম বলে।
এ ছাড়া মৌলভীবাজার, সিলেট ও হবিগঞ্জ জেলার বিভিন্ন চা-বাগানে বসবাসরত দেশোয়ালী, ভূমিজ, ঘাটুয়াল, কর্মকার, কালিন্দী ও জঙ্গলিরা কারাম পূজাকে ‘করমা পূজা’ বা ‘করম পূজা’ নামে উদ্যাপন করে থাকে। চা-বাগানের কারাম পূজা মূলত বোনেরা ভাইদের মঙ্গলের জন্য উদ্যাপন করে থাকে। তাদের কারাম পূজার একটি জাগরণী গানে বলা হয়, ‘করম কাটি গেলি রে ভাইয়া টিলার উপরে। নাগ ছাপ ডুবে দিলো খোপা ভিতরে\’

 বেইড়া ভাসান
জলের পীর খোয়াজ খিজিরকে স্মরণ করে ভাদ্র মাসের প্রথম বৃহস্পতিবার, পূর্ণিমা বা মাসের শেষ দিন অনুষ্ঠিত হয় বেইড়া ভাসান। উল্লেখ্য, বাংলাদেশের লোকায়ত পীরদের মধ্যে গাজী পীর, মানিক পীর, মাদার পীর ও একদিল পীরের নামের পাশাপাশি জলের পীর খোয়াজ খিজিরের নামটিও অত্যন্ত জনপ্রিয়।
অনেকে পবিত্র কোরআনের সূরা কহফে উল্লিখিত হজরত মুসা (আ.) ও খিজির (আ.)-এর আখ্যান থেকে খোয়াজ খিজিরের পুরাণ উদ্ভবের অনুমান করেছেন। সে যা-ই হোক, প্রতিবছর ভাদ্র মাসের বিভিন্ন সময়ে বাংলাদেশের মানিকগঞ্জ, ঢাকা, ময়মনসিংহ ও মুন্সিগঞ্জ অঞ্চলে জলের পীর খোয়াজ খিজিরকে স্মরণ করে বেইড়া ভাসান উত্সব পালিত হয়ে থাকে। অনেক গবেষক এই উত্সবকে ‘বেড়া ভাসান’ বলে উল্লেখ করলেও মানিকগঞ্জের সাইদুর রহমান বয়াতি মনে করেন, এটা আসলে ‘বেইড়া ভাসান’। তিনি একথার ব্যাখ্যায় জানান, নৌকার গুন টানার সময় যে স্থানটা ধরে মানুষ গুন টানতে থাকেন, সে স্থানটাকে ‘বেইড়া’ বলা হয়। তা ছাড়া ‘বেড়া’ তো কেউ ভাসানও না, ভাসিয়ে থাকেন সাজানো কলার ভেলা।
বেইড়া ভাসান উত্সবে জলের পীর খোয়াজ খিজিরকে স্মরণ করে সাধারণত পাঁচটি কলাগাছ কেটে একসঙ্গে জোড়া লাগিয়ে একটি ভেলা তৈরি করা হয়। ভেলাটির ওপর বাঁশের চটা দিয়ে একটি ছোট ঘরের কাঠামো তৈরি করে তা বিভিন্ন রঙের কাগজ দিয়ে সাজানো হয়। এরপর ভেলার ওপর ঘরের মধ্যে দুধ, কলা, পায়েস প্রভৃতির ভোগ দিয়ে প্রদীপে আলোকিত করা হয়। এরপর ভেলাটির সামনে ভক্তরা বিভিন্ন ধরনের মানতের সামগ্রী দান করেন। সে সময় ভেলার সামনে দাঁড়িয়ে কয়েকজন ঢাকি ঢাক বাদ্য করতে থাকেন। ভক্তদের মানত বা ‘হাজত শোধ’ শেষ হতে সন্ধ্যা ঘনিয়ে আসে, তখন খোয়াজ খিজিরের পূজারি ভেলাটি মাথায় নিয়ে নদীর দিকে রওনা হন। তাঁর পেছনে ঢাক বাজাতে বাজাতে ঢাকিরা অগ্রসর হতে থাকেন, সঙ্গে ভক্তরাও। নদীর ঘাটে পৌঁছে আরেকটি প্রদীপ জ্বালিয়ে ভেলার ঘরে দিয়ে ভেলাটি নদীতে ভাসিয়ে দেওয়া হয়। ফিরে এসে খোয়াজ খিজিরের পূজারি উপস্থিত সব ভক্তকে শিরনি খাবার দেন। এরপর শেষ হয় বেইড়া ভাসানের অনুষ্ঠান। পরে রাতব্যাপী ধূপ-ধোঁয়ার আবহে চলতে থাকে খোয়াজ খিজিরের নামে বন্দনা গানের অনুষ্ঠান।

No comments: