Thursday, October 28, 2010

নারায়ণগঞ্জের দর্শনীয় স্থান সমূহ

লোক ও কারু শিল্প ফাউন্ডেশন, সোনারগাঁ, নারায়ণগঞ্জঃ
বাংলার বার ভূঁইয়াদের অন্যতম ঈশা খাঁর শাসনামলে বর্তমানে সোনারগাঁ উপজেলা বাংলার রাজধানী ছিল। প্রাচীনকাল থেকে এ উপজেলাটি গুরুত্বপূর্ণ স্থান হিসেবে পরিচিতি লাভ করেছে। বর্তমানে এখানে একটি লোক ও কারু শিল্প ফাউন্ডেশন  আছে এবং এটি লোকশিল্প জাদুঘর হিসেবে ব্যাপক পরিচিত।


হাজীগঞ্জ দূর্গ, কিল্লারপুল, নারায়ণগঞ্জঃ
হাজীগঞ্জ দূর্গটি নারায়ণগঞ্জ জেলার সদর উপজেলায় হাজীগঞ্জের কিল্লারপুল নামক স্থানে অবস্থিত। এটি বাংলার বার ভূঁইয়াদের অন্যতম ঈশা খাঁর কেল্লা হিসেবে পরিচিত। এটি একটি ঐতিহাসিক দূর্গ।

কদম রসুল দরগাহ, বন্দর, নারায়ণগঞ্জঃ
নারায়ণগঞ্জ জেলার বন্দর উপজেলায় নবীগঞ্জ নামক স্থানে সুউচ্চ কদম রসুল দরগাহ অবস্থিত। উক্ত দরগাহে মহানবী হযরত মুহাম্মদ (সাঃ) এর কদম মোবারক এর চিহ্ন সম্বলিত একটি পাথর আছে এবং এর জন্যই দরগাহ এর নামকরণ হয়েছে কদমরসুল দরগাহ।

পাঁচ পীরের দরগাহ, মোগড়াপাড়া, সোনারগাঁ, নারায়ণগঞ্জঃ
নারায়ণগঞ্জ জেলার সোনারগাঁ উপজেলার মোগড়াপাড়া নামক স্থানে এই দরগাহ অবস্থিত।

ইপিজেড আদমজী, সিদ্ধিরগঞ্জ, নারায়ণগঞ্জঃ
নারায়ণগঞ্জ জেলা শহরের সিদ্ধিরগঞ্জের আদমজী নামক স্থানে আদমজী ইপিজেড অবস্থিত। এখানে পৃথিবীর বিখ্যাত জুটমিল আদমজী জুটমিল অবস্থিত ছিল এবং জুটমিল বন্ধ হয়ে যাওয়ায় তার স্থলে আদমজী ইপিজেড গড়ে উঠেছে।

মেরিন একাডেমী, সোনাকান্দা,  বন্দর, নারায়ণগঞ্জঃ
নারায়ণগঞ্জ জেলার বন্দর উপজেলার সোনাকান্দা নামক স্থানে মেরিন একাডেমী অবস্থিত। এখানে নৌবাহিনীর মেরিন শীপ সম্পর্কিত বিভিন্ন কোর্স করা হয় এবং প্রতি বৎসর বিভিন্ন শিক্ষার্থী বিভিন্ন ট্রেড কোর্সে উর্ত্তীন হয়ে থাকে।


লাঙ্গলবন্দ, হিন্দু তীর্থ স্থান, বন্দর, নারায়ণগঞ্জঃ
নারায়ণগঞ্জ জেলার বন্দর উপজেলার লাঙ্গলবন্দ হিন্দু ধর্মাবলম্বীদের ঐতিহাসিক মহাতীর্থ স্থান হিসেবে পরিচিত। প্রতিবৎসর এখানে মহাতীর্থ অষ্টমী পূণ্যস্নান উৎসব উদ্যাপন হয়ে থাকে।

সুলতান গিয়াস উদ্দিন আজম শাহ এর মাজার, সোনারগাঁ, নারায়ণগঞ্জঃ
সুলতান গিয়াস উদ্দিন আজম শাহ এর মাজার নারায়ণগঞ্জ জেলার সোনারগাঁ উপজেলায় অবস্থিত। এখানে সুলতান গিয়াস উদ্দিন আজম শাহ এর মাজার রয়েছে।

সোনাকান্দা দূর্গ, বন্দর, নারায়ণগঞ্জঃ
নারায়ণগঞ্জ জেলার বন্দর উপজেলার সোনাকান্দা নামক স্থানে ঐতিহাসিক সোনাকান্দা দূর্গ অবস্থিত। সোনাকান্দা দূর্গটি বাংলার বার ভূঁইয়াদের অন্যতম ঈশা খাঁ তৎকালীন সময়ে ব্যবহার করতেন।


সালেহ বাবার মাজার, বন্দর, নারায়ণগঞ্জঃ
নারায়ণগঞ্জ জেলার বন্দর উপজেলার সালেহ নগর এলাকায় অবস্থিত। হাজী বাবা সালেহ ইয়ামীনী (রাঃ) মৃত্যুকালীন সময় পর্যন্ত এখানে ইসলাম প্রচার করেন এবং উক্ত স্থানেই মারা যান। কথিত আছে সে সময়ে সালেহ বাবা (রাঃ) এর সাথে সাক্ষাত করে গেলে ব্যবসা-বাণিজ্যে ব্যাপক মুনাফা হতো।

মেরী এন্ডারসন, ভাসমান রেস্তোরা, পাগলা, নারায়ণগঞ্জঃ
নারায়ণগঞ্জ জেলার সদর উপজেলার পাগলা নামক স্থানে মেরী এন্ডারসন অবস্থিত। এটি মনোরম পরিবেশে একটি ভাসমান রেস্তোরা। এখানে বহু দর্শনার্থী প্রতিদিন ঘুরতে আসে এবং বিভিন্ন চলচ্চিত্রের সুট্যিং স্পট হিসেবে এটি পরিচিত।


বিবি মরিয়ম এর মাজার, কিল্লারপুল, নারায়ণগঞ্জঃ
বিবি মরিয়ম এর মাজার নারায়ণগঞ্জ জেলার সদর উপজেলার কিল্লারপুল নামক স্থানে অবস্থিত। এই মাজারটি বহু পুরাতন মাজার হিসেবে পরিচিত।

রাসেলপার্ক, মুড়াপাড়া, রূপগঞ্জ, নারায়ণগঞ্জঃ
নারায়ণগঞ্জ জেলার রূপগঞ্জ উপজেলার মুড়াপাড়া নামক স্থানে রাসেলপার্ক অবস্থিত। এখানে প্রতিনিয়ত অনেক র্শনার্থীরা তাদের চিত্ত-বিনোদনের জন্য ঘুরতে আসেন।

জিন্দাপার্ক, রূপগঞ্জ, নারায়ণগঞ্জঃ
নারায়ণগঞ্জ জেলার রূপগঞ্জ উপজেলায় জিন্দাপার্ক অবস্থিত। এখানে প্রতিনিয়ত অনেক দর্শনার্থীরা তাদের চিত্ত-বিনোদনের জন্য ঘুরতে আসেন।

সংগ্রহ: http://www.amaderprotidin.com/index.php?option=com_content&view=article&id=7637:2010-09-10-12-09-04&catid=173:2010-08-01-17-25-04&Itemid=124

No comments: