Tuesday, November 2, 2010

সেরা সিনেমার সেরা দৃশ্যের পুনর্নির্মাণ (যে সিনেমার নায়ক নেই)



‘দ্য গুড, দ্য ব্যাড, অ্যান্ড দ্য আগলি’ সিনেমার নতুন দৃশ্য, যেখানে ক্লিন্ট ইস্টউড নেই
প্রিয় সিনেমাগুলোর প্রিয় নায়কদের প্রিয় দৃশ্যগুলো আবার নির্মাণ করা হলে কেমন হয়? ধরা যাক, বিখ্যাত স্প্যগেটি ওয়েস্টার্ন দ্য গুড, দ্য ব্যাড, এন দ্য আগলি ছবির কথা। এক লহমায় মনে পড়ে যাবে ক্লিন্ট ইস্টউডের মুখ, সঙ্গে লি ভেন ক্লিফেরও, অথচ এই ছবির জনপ্রিয় কিছু অংশ নতুন করে আবার নির্মাণ করা হচ্ছে, প্রায় ৪০ মিনিট দৈর্ঘের। কিন্তু সেসব দৃশ্যের কোথাও পাওয়া যাবে না ক্লিন্ট ইস্টউডকে, নেই লি ভেন ক্লিফও। স্পেনের এক চলচ্চিত্র নির্মাতা প্রতিষ্ঠান লোস ইহোস এই ছবি বানানোর জন্য অর্থ লগ্নি করেছে: ত্রুদ্ধদল আলমেরা, বার্গোস থেকে পশ্চিমে দীর্ঘ পথ ভ্রমণ করেছেন এরই মধ্যে। প্রতিটি দৃশ্য নির্মাণে মনোযোগ দেওয়া হচ্ছে যথাসম্ভব মূলের কাছাকাছি থাকার, মূল দৃশ্যের সব উপাদানই হাজির রাখার চেষ্টা হচ্ছে, শুধু অভিনেতাকে বাদ দিয়ে। একই উপায়ে নির্মাণ করা হচ্ছে পেদ্রো আলমোদোভারের বিখ্যাত ছবি দ্য ল অব ডিজায়ার ছবিটি। ওই ছবিতে অভিনয় করেছিলেন কারমেন মাউরা। ছবিতে লিঙ্গ পরিবর্তিত ভিন্ন এক মানুষের চরিত্রে অভিনয় করেছিলেন। ছবিটি ১৯৮৭ সালে নির্মিত হয়। আর যে দৃশ্যটি বানানো হচ্ছে, সেখানে কারমেন গ্রীষ্মের এক গরম দিনে রাস্তা পরিচ্ছন্নতা কর্মীর কাছে অনুরোধ করছে হোস পাইপের শীতল ধারায় ভিজিয়ে দিতে। একই ধারায় নির্মাণকাজ চলছে আরেকটি ছবির: দ্য স্পিরিট অব দ্য বিহাইভ। এ ছবির শুরুর অংশ পুনরায় শুটিংয়ের জন্য একটি দল দীর্ঘ ভ্রমণ করেছে স্পেনের বিভিন্ন লোকেশনে। ছবির শুরুর দৃশ্যে আছে, দুই বালিকা ট্রেনের জন্য অপেক্ষা করছে স্টেশনে। সমান্তরাল আরেক ঘটনায় দেখা যায়, দুই কিশোর রাস্তার প্রচণ্ড ভিড়ে তাদের ঝোলা ওপরে তুলে ধরে পথ পেরোনোর চেষ্টা করছে। আরেক দৃশ্যে স্টেশনে এক দম্পতিকে গ্রেপ্তার করা হচ্ছে খুনের দায়ে। ১৯৪০ সালে এ ছবি প্রথমবার নির্মাণ করা হয়েছিল। এখনকার এই উদ্যোগ হবে তৃতীয়বারের মতো ছবিটির নির্মাণ প্রচেষ্টা। আলমোদোভারের ল অব ডিজায়ার্স ছবির সঙ্গে পুনর্নির্মিত দৃশ্যের মূল পার্থক্য হলো, এখানে দর্শক দেখবে এক স্বল্পালোকিত রাস্তার মোড়—কোনো হোসপাইপ নেই, কারমেনের যৎসামান্য উপস্থিতি, বেশির ভাগ সময় তার পর্দায় উপস্থিতি ঘোষিত হয়েছে সাবটাইটেলের মাধ্যমে। ছবির নির্মাণকাজের সঙ্গে যুক্ত এমন এক সদস্যের বক্তব্য: বেশির ভাগ চলচ্চিত্র পরিচালক ছবি বানানোর সময় লোকেশনের ডিটেইলে নজর দেন না, আমরা অভিনেতার চেয়ে পরিবেশকে বেশি গুরুত্ব দিয়েছি।
ফিরে আসা যাক সিরগিও লেওনের দ্য গুড, দ্য ব্যাড, অ্যান্ড দ্য আগলি সিনেমার কথায়, এ ছবির দৃশ্যায়নে চষে বেড়ানো হয়েছে আলমেরিয়া থেকে মাদ্রিদ—কোনো অভিনেতা-অভিনেত্রীর উপস্থিতি নেই, কিন্তু রাখা হয়েছে মূল আবহ সংগীত। নতুনভাবে নির্মিত দ্য গুড, দ্য ব্যাড, অ্যান্ড দ্য আগলি এখন প্রদর্শিত হচ্ছে মাদ্রিদের কাসা এনসেনদিদা সাংস্কৃতিক কেন্দ্রে।
লোস ইহোস চলচ্চিত্র প্রতিষ্ঠান যে এই প্রথম এ কাজ করছে তা নয়, এর আগে ২০০৮সালে ডাচিশল্পী মার্টিন হেন্ড্রিকস আলফ্রেড হিচককের দ্য বার্ড ছবি নতুন করে বানান। ১৯৬৩ সালে মুক্তি পাওয়া হিচককের এ ছবিতে হাজার হাজার পাখি আক্রমণ করতে থাকে উপকূলবর্তী এক শহরের বাসিন্দাদের, পাখির আক্রমণে বিপর্যস্ত হয়ে পড়ে গোটা জনপদ। দ্য বার্ড হরর ছবি হিসেবে এখনো দারুণ জনপ্রিয়। কিন্তু মার্টিন হেন্ড্রিকস পুনর্নির্মাণের সময় ডিজিটালি সব পাখি মুছে দিয়েছেন। এটা করে (তাঁর বক্তব্য অনুযায়ী) তিনি নাকি স্নায়ুযুদ্ধের সেই উত্তেজনার আমেজ ফিরিয়ে এনেছেন, বার্ডসের নতুন নাম দিয়েছেন গিভ আস আওয়ার ডেইলি টেরর।
 সালাহ্ উদ্দিন
সূত্র: এল পায়েস | তারিখ: ২৯-১০-২০১০
তথ্য সুত্র: http://www.prothom-alo.com/detail/date/2010-10-29/news/104930

No comments: