Sunday, October 3, 2010

ব্ল্যাকহোলের মধ্যে ঘুমন্ত ব্ল্যাকহোল

সিরাজুল ইসলাম—ইতিহাসবিদ। গবেষক। গবেষণায় পূর্ণ সময় দেওয়ার জন্য ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে অবসর নিয়ে যুক্ত আছেন এশিয়াটিক সোসাইটিতে। একাধিক গবেষণাগ্রন্থের প্রধান সম্পাদক: বাংলাপিডিয়া, বাংলাদেশ সাংস্কৃতিক সমীক্ষামালা, বাংলাদেশের ইতিহাস।

ধর্মই গোষ্ঠীগুলোকে সচল রেখেছে
১৮ শতকে বাংলার সমাজকাঠামো কেমন ছিল, তাই নিয়ে
গবেষণার কাজ করছি। প্রচুর বই পড়ছি, পড়তে হচ্ছে। তবে এর ফাঁকে অন্য বইও পড়ছি। যেমন-কোম্পানি অফ কিনসম্যান। তীর্থঙ্কর রায়ের লেখা, বইটি প্রকাশিত হয়েছে অক্সফোর্ড থেকে। কৌতূহলের বিষয় হলো আমাদের ১৮ শতকে ভারতবর্ষে, আরবে কীভাবে গোষ্ঠীগুলো সক্রিয় ছিল ব্যবসা বাণিজ্যে, সমাজে সে সব বিষয় নিয়েই আলোচনা হয়েছে বইটিতে। আমাদের সমাজব্যবস্থা সেই আদিকাল থেকেই গোষ্ঠীতান্ত্রিক। কিন্তু চীনে, ইউরোপে সেটা ছিল না, এখনো নেই। এখানকার গোষ্ঠীর পেছনে মূল উদ্দীপনা হিসেবে কাজ করেছে ধর্ম। ধর্মই গোষ্ঠীগুলোকে সচল রেখেছে।
ভাষা-ভাব কীভাবে কাজ করে বারবার দেখার জন্য শুনি
এখনো আমি বিস্ময় নিয়ে শুনি রবীন্দ্র আর নজরুলসংগীত। রবীন্দ্রসংগীত যতবার শুনি বিস্ময় মানি, কী অসাধারণভাবে শব্দগুলোই যেন গানের মতো। শুধু সুর নয়, ভাষা বিন্যাসের কারণেও এগুলো গান হয়ে উঠেছে। নজরুলের ক্লাসিক্যাল ঘরানার গানগুলো অসম্ভব শক্তিশালী, অসাধারণ সুরে বাঁধা। বিশেষ করে, রাধা-কৃষ্ণকে নিয়ে গানগুলো আমাকে মুগ্ধ করে।
ব্ল্যাকহোলের মধ্যে ঘুমন্ত ব্ল্যাকহোল
আমি সায়েন্স ফিকশনের মুগ্ধ দর্শক। বিজ্ঞান আমার কাছে কবিতার মতো। কবিতা যেমন কল্পনাশ্রয়ী, বিজ্ঞানও তেমনই কল্পনার ফসল। ‘২০০১: এ স্পেস অডিসি’ সিনেমাটি দেখলাম সম্প্রতি। মুগ্ধ হয়েছি। অ্যাস্ট্রোনমি আমার আরেকটি প্রিয় বিষয়। আর এই সিনেমায় কল্পনা করা হয়েছে এক ব্ল্যাকহোলই শেষ নয়, সৌরজগতে ব্ল্যাকহোল থেকে ঘুমন্ত আরেকটি ব্ল্যাকহোল যেন জেগে উঠছে। অর্থাৎ, সবকিছু রিপিট হচ্ছে, একেবারে শেষ হয়ে যাচ্ছে না।
কৃষিক্ষেত্রেও বিস্ময়কর সব গবেষণা আছে
পাটের জিনোম নির্ণয়ে আনন্দিত হয়েছি। কৃষিক্ষেত্রে এ ধরনের বিস্ময়কর সব গবেষণা আছে আমাদের, ধানের ক্ষেত্রে হয়েছে, ফল-ফলাদির ক্ষেত্রেও হয়েছে।

সুত্র প্রথম আলো:  | তারিখ: ০২-০৭-২০১০

No comments: